মানব ইতিহাসে যুদ্ধ কম
হয়নাই,
এখনো
হচ্ছে আর মানুষের যে খাসিয়ত, সামনেও হবে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে
যুদ্ধ বা যুদ্ধের মত পরিস্থিতি অনেক দশক ধরে চলমান; কাশ্মীরের অস্থিরতার শেষ
কবে কেউ জানে্না। বড় দেশের রাঘব-বোয়ালরা পারলে টুইটারেই যুদ্ধ ঘোষণা করে দেয়; হালের বাণিজ্য যুদ্ধ(Trade War) বা মুদ্রা যুদ্ধের(Currency War) কথা না বললেই নয়। কিন্তু
আজকে এগুলার কোনটা নিয়েই লিখছিনা; লিখছি যুদ্ধের বাজারে মোটামুটি সাম্প্রতিক
সংযোজন - স্ট্রিমিং যুদ্ধ (Streaming War) নিয়ে।
প্রথমেই যুদ্ধে কারা সামিল সেটা বলি -
ব্যাপার হল,
কয়েক
বছর আগেও স্ট্রিমিং মানেই নেটফ্লিক্স অ্যান্ড চিল ভাবতো সবাই; এখন এদের সংখ্যা আদতে কত
কেউ বলতে পারেনা। ইন্টারনেট ঘেঁটে যাদের নাম পাওয়া গেছে সব লিখে দিচ্ছি -Netflix, Hulu (with Live
TV), Disney+, Amazon Prime Video, Apple TV+,YouTube TV, fuboTV, Playstation
Vue, HBO Now, Showtime, ESPN+, Peacock, Sling TV, AT&T TV Now (formerly
DirectTV Now), Philo, CBS All Access, iflix ইত্যাদি। যেসব নাম উল্লেখ
করলাম এগুলা সবই ভিডিও স্ট্রিমিং সার্ভিস। অডিও স্ট্রিমিং বা মিউজিক স্ট্রিমিং
সার্ভিসের সংখ্যা বেশি না - Spotify, Amazon Prime Music, Apple Music, YouTube
Premium, Gaana, Deezer, Tidal, Google Play Music - লোকজন ঘুরেফিরে প্রথম
৫-৬টার মধ্যেই ব্যবহার করে। রিভিউ পেতে চাইলে নিচের লিংকগুলো দেখতে পারেন -
প্রথমে স্ট্রিমিং সার্ভিসগুলো কেম্নে টাকা
কামায় সেটা নিয়ে একটু বলি। মোটামুটি তিন টাইপের রেভিনিউ মডেল সবাই ফলো করে। ১)
ট্রাঞ্জেকশানাল ভিডিও অন ডিমান্ড (Transactional Video on Demand, TVOD) বা পে পার ভিউ (Pay per view, PPV) ২) সাবস্ক্রিপশন ভিডিও অন
ডিমান্ড (Subscription
Video on Demand, SVOD) ৩) এড সাপোর্টেট ভিডিও অন ডিমান্ড (Advertisement-supported
Video on Demand, AVOD)। TVOD-এ কিছু পেমেন্টের ভিত্তিতে
নির্দিষ্ট কন্টেন্ট দর্শকের জন্য উন্মুক্ত করা হয়; উদাহরণঃ itunes। SVOD-ই সবচেয়ে বেশি জনপ্রিয়; মোটামুটি সব ভিডিও
স্ট্রিমিং সার্ভিস SVOD
ফলো
করে। মাসিক বা বাৎসরিক পেমেন্টের ভিত্তিতে কন্টেন্ট দর্শকদের জন্য উন্মুক্ত করা
হয়। AVOD
এর
সবচেয়ে ভালো ও জনপ্রিয় উদাহরণ YouTube, তারপর Hulu। বিভিন্ন প্রোডাক্ট প্রচারের এডের মাধ্যমে Netflix, Amazon Prime এরাও আয় করে; কিন্তু সেটা তাদের মোট
আয়ের খুব কম অংশ। কারণ Netflix,
Amazon Prime এর
মত অধিকাংশ ভিডিও স্ট্রিমিং সার্ভিস কন্টেন্ট স্ট্রিমিংয়ের সময় এড দেখায়না; ফ্রি কন্টেন্ট
স্ট্রিমিংয়ের সময়,
বা
ওয়েবসাইটের চিপা দিয়ে বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেখিয়ে দেয়। স্ট্রিমিং
সার্ভিসগুলোও নতুন কোন টিভি সিরিজ বা মুভি বা তাদের অরিজিনাল কন্টেন্ট অন্তর্ভুক্ত
করলে দর্শকদের জানানোর জন্য এড দেখায়, কিন্তু সেটাতে তাদের খরচও
হয়। কিছু স্ট্রিমিং সার্ভিস এডসহ কন্টেন্ট ফ্রি স্ট্রিমিংয়ের সুযোগ দেয়, কিন্তু এড ফ্রি স্ট্রিমিং
ও ডাউনলোডের জন্য সাবস্ক্রিপশন ফি চার্জ করে - যেমনঃ Gaana, Comcast। শুধু নেটফ্লিক্স কিভাবে
আয় করে তা জানতে চাইলে নিচের ভিডিওটি দেখতে পারেন।
১. How does Netflix work and make
money - https://www.youtube.com/watch?v=xkIdAA7zto4
নিচে প্রতি ডলার আয় করতে অডিও স্ট্রিমিং
সার্ভিসগুলোর কতগুলো স্ট্রিমিংয়ের দরকার হয় এবং শিল্পীরা কিভাবে আয় করে তা দেয়া
হলঃ
Streaming service
|
Avg. payout per stream
|
No. of streams to earn one dollar
|
No. of streams to earn minimum wage*
|
Napster
|
$0.019
|
53
|
77,474
|
Tidal
|
$0.0125
|
80
|
117,760
|
Apple
Music
|
$0.00735
|
136
|
200,272
|
Google
Play Music
|
$0.00676
|
147
|
217,751
|
Deezer
|
$0.0064
|
156
|
230,000
|
Spotify
|
$0.00437
|
229
|
336,842
|
Amazon
|
$0.00402
|
249
|
366,169
|
Pandora**
|
$0.00133
|
752
|
1,106,767
|
YouTube
|
$0.00069
|
1,449
|
2,133,333
|
যদিও "স্ট্রিমিং যুদ্ধ (Streaming War)" শব্দদুটো মিডিয়াতে এসেছে
ভিডিও সার্ভিসগুলোর হাত ধরে, এই যুদ্ধ শুরু করেছিলো অডিও সার্ভিসগুলো।
২০১৫ সালের মে মাসে Spotify
তাদের
প্ল্যাটফর্মে ভিডিও স্ট্রিমিং, পডকাস্ট (Podcast), পুরোনো এবং তখনকার
বিখ্যাত কিছু পপ গান,
জিঙ্গেল
ইত্যাদি সংযুক্ত করে। এছাড়াও টিন্ডার (Tinder) এর মত swipe-এর মাধ্যমে গান পছন্দ করা
ইত্যাদি ফিচার যোগ করে। ঐ সময়ের কিছু আগে থেকে Spotify এর বিরুদ্ধে গানের
স্ট্রিমিং-প্রতি শিল্পীদের কম পারিশ্রমিক দেয়ার অভিযোগ উঠেছিলো। অভিযোগকারীদের
মধ্যে গায়ক থমাস ইয়র্কও (ব্যান্ডঃ Radiohead) ছিলেন, যিনি অডিও স্ট্রিমিং
সার্ভিসগুলোকে বলেছিলেন "the last desperate fart of a dying corpse"। যদিও তিনি শুধু Spotify কে উদ্দেশ্য করে কথাটা
বলেননি,
কিন্তু
পারিশ্রমিক সংক্রান্ত ঝামেলার সময়েই কথাটা বলেন। সুযোগ বুঝে Apple Music তাদের অডিওর
পে-পার-স্ট্রিমিং রেট (pay
per streaming rate) বাড়িয়ে দিয়ে Radiohead-এর ও থমাস ইয়র্কের কিছু
সলো গান নিয়ে আসে। এভাবেই যুদ্ধের শুরু।
২০১৮ এর শেষের সময় থেকে যখন Disney ও Fox এর এক হয়ে যাওয়া প্রায়
নিশ্চিত হয়ে গিয়েছিলো কিংবা Netflix এর বাতিল করা একের পর এক টিভি-সিরিজগুলো যখন
অন্যরা অন্তর্ভুক্তির ঘোষণা দিচ্ছিলো তখনি বুঝা যাচ্ছিলো, ২০১৯ এবং তার পরে সি এন্ড
পি (Content
& Price) যুদ্ধে
নামতে যাচ্ছে স্ট্রিমিং সার্ভিসগুলো। এই বছরের মার্চের দিকে Disney-Fox এক হওয়ার পর Disneyর কন্টেন্টের প্রতি
অন্যরা ঈর্ষা করতেই পারে। ফক্স টিভি নেটওয়ার্কের সম্পূর্ণ কন্টেন্ট লাইব্রেরী এখন Disneyর কাছে। মার্ভেলের
মুভিগুলোর সাথে Netflix-এর বাতিল করা মার্ভেলের
টিভি সিরিজগুলো, How
i met your mother, Grey's Anatomy এর সাথে Titanic মিশিয়ে দর্শকদের সময়গুলো
খারাপ কাটবেনা। সাথে আরেক স্ট্রিমিং সার্ভিস Huluর ৬০% মালিকানা (Disneyর নিজের ৩০% + Foxর ৩০%) অর্জনতো আছেই।
Disney+ streaming platform |
ফার্স্ট মুভার এডভানটেজের (First mover advantage) কারণে প্রায় ১৬ কোটি
সাবস্ক্রাইবার নিয়ে Netflix
অন্য
যেকোন স্ট্রিমিং সার্ভিসের চেয়ে এগিয়ে আছে এবং সামনেও থাকবে। পুরোনো কন্টেন্ট
দেখানো ও অরিজিনাল কন্টেন্ট নির্মাণের পাশাপাশি এশিয়া, ইউরোপ, ল্যাটিন আমেরিকাতে ব্যবসা
বাড়াচ্ছে স্ট্রিমিং সার্ভিসটি। কিন্তু হঠাৎ করেই প্রতিযোগিতার সম্মুখীন হওয়া, খুব কম সময়ের মধ্যে কিছু
জনপ্রিয় সিরিজ বাতিল করাসহ বিবিধ কারণে এই বছরে উল্লেখযোগ্য সংখ্যক সাবস্ক্রাইবার
হারিয়েছে কোম্পানিটি। তাছাড়া যেহেতু Netflix এড ফ্রি স্ট্রিমিংয়ের
সুবিধা দেয়,
পণ্য
প্রচারকারী কোম্পানিগুলো অন্য স্ট্রিমিং সার্ভিসগুলোর মাধ্যমে তাদের পণ্য প্রচার
করে। তাই বিজ্ঞাপণ থেকে Netflix
এর
আয় খুবই কম। সেই সাথে কন্টেন্ট নিমার্ণ সহ মার্কেটিং ইত্যাদিতে ব্যয়ের জন্য ৪
বিলিয়ন ডলার লোন নিয়েছে কোম্পানিটি। এসবের নেতিবাচক প্রভাব পড়েছে কোম্পানিটির আয়ে, নিট লাভের পরিমাণে ও
শেয়ার মূল্যে। তাছাড়া সামনে মার্কেট শেয়ার ধরে রাখতে হলে সাবস্ক্রিপশন ফিও কমাতে
হতে পারে। সুতরাং সামনের কয়েক বছরে স্ট্রিমিং সার্ভিসটির সাবস্ক্রাইবার সংখ্যা
অন্যদের চেয়ে বেশি থাকলেও কোম্পানিটি কতটুকু লাভজনক থাকবে সেটি প্রশ্নসাপেক্ষ। UK ভিত্তিক মিডিয়া এনালাইসিস
কোম্পানি ডিজিটাল টিভি রিসার্চ তাদের একটি রিপোর্টে ২০২৪ সালে স্ট্রিমিং সার্ভিস
কোম্পানিগুলোর সাবস্ক্রাইবার সংখ্যা কেমন হতে পারে তা উল্লেখ করেছে। সেখানে বলা
হয়েছে অন্যদের চেয়ে Netflix
এর
সাবস্ক্রাইবার বেশি থাকলেও সাবস্ক্রাইবার হারানোর হারও(Churn rate) বেশি থাকবে কোম্পানিটির।
Digital TV research on Streaming Landscape in five years |
কথায় আছে, "রাজায় রাজায় যুদ্ধ করে, উলখাগড়ার
প্রাণান্ত"। এখানেও একই অবস্থা; দিশেহারা
সাবস্ক্রাইবাররা। কোনটা ছেড়ে কোনটা দেখবে; কোনটায় সাবস্ক্রাইব করবে
বুঝে উঠতে উঠতে নতুন কন্টেন্ট নিয়ে হাজির স্ট্রিমাররা। জেনিফার অ্যানিস্টন, রিজ উইদারস্পুনের The Morning
Show দিয়ে
দর্শক আটকাবে Apple
TV+; ঐদিকে Cartoon
Network, The Big Bang Theory, Friends দিয়ে সব বয়সের দর্শক
হাসাবে HBO
Max; The Handmaid's Tale, মার্ভেলের সিরিজ Ghost Rider ও Helstrom নিয়ে হাজির Hulu; Friends বাতিল করে Seinfield দেখানোর জন্য প্রস্তুত Netflix; Brooklyn
Nine-Nine, Fast & Furious, Back to the Future বা Saturday Night
Live দেখতে
হলে টিউন করতে হবে Peacock
এ; Jack Ryan, The
Big Sick বা Lord of the Rings এর সিরিজ নিয়ে ছাড় দিতে
রাজি নয় Amazon
Prime ও।
Netflix
এর
কন্টেন্ট কম বেশি সবারই চোখে পড়ে; আর Disney+ এর কন্টেন্ট উপরে উল্লেখ
করেছি। তাছাড়া
YouTube এবং
Facebook
Watch ও
অপেক্ষা করছে বড় পরিসরে নামার জন্য। সব মিলিয়ে দেখেন কার কার সাথে থাকবেন 😜😜।
|
আমার বাজি Disneyর পক্ষে। বাই দ্য ওয়ে, ১২ই নভেম্বর থেকে Disney+ তাদের অফিসিয়াল স্ট্রিমিং
শুরু করবে। দর্শকদের জন্য প্রি-সাবস্ক্রিপশনের সুবিধা দিয়েছে সে। আর আমাদের মানে বাংলাদেশিদের
জন্য এখনো উন্মুক্ত হয়নি,
শীঘ্রই
হবে হয়ত।
|
No comments:
Post a Comment